শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, আগামী ৪৮ ঘন্টায় ঝোড়ো হওয়ার সাথে প্রবল বৃষ্টি, কলকাতা সহ ভাসবে এই সকল রাজ্য

স্টাফ রিপোর্টার, অমৃতা চ্যাটার্জী: শনিবার সকাল থেকেই কলকাতার আকাশে কখনো মেঘ কখনো হালকা রোদ্দুর দেখা যাচ্ছে। সূর্যের তাপের দাবদাহ কম থাকলেও বাতাসের আদ্রতা চরমে। ফলে ভ্যাপসা গরম ও অস্বস্তি অনুভূত হবে। বাতাসের আদ্রতা বেড়ে ৮০ শতাংশ। হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে আগামী কয়েকদিন এর আশেপাশেই ঘোরাঘুরি করবে কলকাতার তাপমাত্রা

বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আকাশের মুখ ভার। বৃষ্টিপাতও হয়েছে কোথাও কোথাও কমবেশি। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রী সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ১ ডিগ্রী কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস।

আগামী দুদিন প্রবল বর্ষণের সম্ভাবনা উত্তরবঙ্গে, সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দফতরের। ১৩ ই জুন থেকে এ রাজ্যে বর্ষার আগমন ঘটেছে। বিশেষজ্ঞদের মতে এবছর বর্ষা প্রবেশ করেছে সঠিক সময়েই। তবে তার আগে থেকেই রাজ্যের উত্তর এবং দক্ষিণের জেলাগুলিতে দফায় দফায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত ঘটেছে।

আবহাওয়া সূত্রে খবর, মধ্য পাকিস্তান থেকে রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও অসম হয়ে মনিপুর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখার সৃষ্টি হয়েছে। একই সাথে সক্রিয় মৌসুমী বায়ু। উভয়ের প্রকোপে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত চলবে। প্রবল বৃষ্টিপাতের সম্মুখীন হবে দার্জিলিং, নাগরাকোটা, বক্সা, কালিম্পং ও ফালাকাটা।

ভারী বর্ষণে ভাসতে চলেছে উত্তরবঙ্গ, এমনই সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সতর্ক বার্তায় বলা হয়েছে আগামী ২২ই জুন অব্দি প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। ইতিমধ্যেই লাল সতর্কবার্তা জারি হয়েছে ওই জেলাগুলিতে। সতর্কবার্তায় মালদহ এবং উভয় দিনাজপুরেরও নামও উল্লেখ করা হয়েছে।