নিম্নচাপ বাড়ছে, কলকাতা সহ রাজ্যের বেশ কিছু জেলায় ব্যাপক বৃষ্টির সতর্কতা আবহাওয়া দপ্তরের

আজ সকাল থেকেই কলকাতার আকাশ ছিল মেঘলা। মেঘের কারণে কিছু কিছু জায়গায় দেখা যায়নি বিরল সূর্য গ্রহণ। কলকাতায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসের আর্দ্রতার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৯১ শতাংশ।

সকাল থেকেই আকাশ মেঘের আবরণে ভরা। আর তাই ভ্যাপসা গরম, ও আর্দ্রতা জনিত অস্বস্তি চরমে ছিল। এদিকে বাতাসে অনেকাংশে বৃদ্ধি পেয়েছিল আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ। দুপুরের দিকে রাজ্যের বেশ কিছু জেলায় স্বল্প ও মাঝারি বৃষ্টিপাত ও পরিলক্ষিত হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস থেকে জানা গেছে, উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাত হলেও দক্ষিণবঙ্গের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সোমবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। চড়বে উষ্ণতার পারদ।তবে বুধবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

বর্ষার আগমন ঘটে গেছে। হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর বঙ্গোপসাগরে আরো বেশি গভীর ও সক্রিয় হয়েছে নিম্নচাপ। নিম্নচাপের জেরে আগামী ২৪ ঘন্টার মধ্যে কলকাতা সহ রাজ্যের বেশ কিছু জেলায় মুষলধারে বৃষ্টির সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর।

আগামী কয়েক ঘণ্টার মধ্যেই কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে প্রবল বৃষ্টিপাত হতে পারে। বুধবার থেকে দার্জিলিং ,আলিপুরদুয়ার ,কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার – উত্তরবঙ্গের এই পাঁচ জেলাতে প্রবল বর্ষণের আভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।